Home » entertainment » আইআইটি পড়ুয়াদের এক বিশেষ আবিষ্কার মহিলাদের মূত্র ত্যাগের জন্য এক অবিশ্বাস্য ডিভাইস

আইআইটি পড়ুয়াদের এক বিশেষ আবিষ্কার মহিলাদের মূত্র ত্যাগের জন্য এক অবিশ্বাস্য ডিভাইস

আমাদের মহিলাদের সবথেকে বড় সমস্যা হচ্ছে যেখানে সেখানে মূত্রত্যাগ এর অসুবিধা । আর এই মুত্র জনিত সংক্রমণ রোগ সেটা মহিলাদের সবথেকে বেশি পরিমাণে দেখা যায় । আর আমরা মহিলারা মূত্র ত্যাগের জন্য যে কোন জায়গায় শৌচালয় ব্যবহার করে থাকি । কিন্তু আমাদের দেশের রাস্তায় করে ওঠা সমস্ত চালায় কিন্তু পরিষ্কার-পরিচ্ছন্ন হয় না অনেক শৌচালয় খুবই অপরিষ্কার হয়ে থাকে ।

অপরিষ্কার শৌচালয় থেকেই কিন্তু মহিলাদের দেহে মুত্রজনিত সংক্রমণ রোগ প্রবেশ করে । এই সমস্যার সমাধান করতেই দিল্লির আই আই টি কলেজের কয়েকজন পড়ুয়া মিলে একটি যন্ত্র আবিষ্কার করে । বিশ্ব টয়লেট দিবস এ এই যন্ত্রটির উদ্বোধন হয় এই যন্ত্রটি মূল বৈশিষ্ট্য হল মহিলারা এতে মূত্র ত্যাগ করতে পারবে এর নাম হচ্ছে স্ট্যান্ড এন্ড পি ডিভাইস । মাত্র 10 টাকা দিলেই এই যন্ত্রটি পাওয়া যাবে এটার আরেকটি নাম হচ্ছে স্যানিটেশন ফর ফিমেল ।

এই যন্ত্রটি প্রতিষ্ঠা করেছে অর্চিত আগারওয়াল নামে একজন পড়ুয়া । আই আই টি কলেজের বিটেক এর স্টুডেন্ট এই অর্চিত। এই ডিভাইস টি তৈরি করার মূল উদ্দেশ্য হল যে কোন অপরিষ্কার জায়গায় মূত্র ত্যাগের হাত থেকে রক্ষা পাবে মহিলারা এবং মুত্র জনিত রোগীর পরিমাণ কমবে ।

বিশেষ করে গর্ভবতী মহিলাদের মূত্র ত্যাগের ব্যাপারে সচেতন থাকা উচিত । আর এই ডিভাইস টি যে কোন গর্ভবতী মহিলা ব্যবহার করতে পারবে । আসলে সেরকম মুত্রত্যাগের কোন জায়গা না থাকার জন্য মহিলারা অনেকক্ষণ ধরেই মুত্র ত্যাগ না করে থাকে এর ফলে অনেক রোগেরই সৃষ্টি হতে পারে । কিন্তু এই ডিভাইসটির ফলে তাদের অনেকক্ষণ ধরে মূত্র চেপে রাখতে হবে না । আর যদি কোন মহিলা শারীরিকভাবে অসুস্থ হয়ে থাকে অথবা মহিলাটি এটি প্রতিবন্ধী হয়ে থাকে তাহলে যেকোনো শৌচালয় এই ডিভাইস টি তারা ব্যবহার করতে পারবে ।

এই ডিভাইসটি ব্যবহার করার জন্য মহিলারা একটা হাত কাজে লাগাতে পারে আর সবথেকে বড় কথা আমাদের দেশে ভারতীয় মহিলারা বেশি পরিমাণে শাড়ি পড়ে থাকে তাই যারা শাড়ি পরিধান করে তাদের জন্য এই ডিভাইস টি খুবই উপকারী । বিভিন্ন গবেষকরা এবং বড় বড় বিজ্ঞানীরা এই ডিভাইস টি পরীক্ষা করেছেন এবং পরীক্ষা করার পর এটি ব্যবহার করার অনুমতি দিয়েছেন একদম সঠিক যন্ত্র এটি । এই যন্ত্রটি ব্যবহার করার কোন সাইড ইফেক্ট নেই বরং উপকারিতা রয়েছে । আরো একটি খুব বড় আয়োজন ঘোষণা করা হয়েছে । বিশ্বজুড়ে যে স্ট্যান্ড আপ ফর ইউরসেলফ প্রোগ্রামটি পালন করা হয় তখন সারাদেশ জুড়ে এই ডিভাইস টি বিনামূল্যে প্রদান করা হবে । প্রায় এক লাখ এই ডিভাইস টি বিতরণ করা হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে ।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*